চিতই পিঠা তৈরির রেসিপি

 ছয়টি ঋতুর দেশ আমাদের বাংলাদেশ। পিঠা বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। তবে নগরায়নের প্রভাবে আজ অনেকটাই বিলুপ্তির পথে।আমাদের দেশে বছরের বিভিন্ন ঋতুতে বিশেষ বিশেষ পিঠা খাওয়ার রেওয়াজ রয়েছে। হেমন্তকালে নতুন ধান ঘরে ওঠার সময় থেকে শীতকাল পর্যন্ত পিঠা বানানোর আমেজ থাকে। কিন্তু শীতের সময় বাঙালিরা পিঠা উৎসব পালন করে থাকে।শীতের মজাদার পিঠার মধ্যে রয়েছেঃ ভাপা, পাটিসাপটা, পাকন, পুলি,ক্ষীরপুলি, নারকেল পুলি, দুধ চিতই, চিতই প্রভৃতি।শীতের সকালে কিংবা সন্ধ্যায় ঠান্ডা বাতাসে পিঠার সুগন্ধি ও ধোয়াঁয়  মন ব্যাকুল হয়ে ওঠে। তাছাড়া বলাই যায়, পিঠা ছাড়া ছয়টি ঋতু সত্যিসত্যিই জমে না।

 




 উপকরণঃ


১। আতপ চালের গুড়া

২। গুড়

৩। তেজপাতা 

৪। দারুচিনি 

৫। এলাচ

৬। দুধ 

৭। লবণ ( পরিমাণ মতো) 

 



 

প্রণালী ঃ 


১/ গোলা তৈরিঃ একটি পাএে পরিমাপ মতো পানি নিন।এতে পরিমাণ মতো লবণ যোগ করুন। তারপর পানিতে অল্প অল্প করে আতপ চালের গুড়া মিশিয়ে খামিরটা তৈরি করে নিন। অল্প অল্প পানি মিশিয়ে খামিরটা পাতলা করে গোলা তৈরি করুন।

 ২/ দুধের সিরা তৈরিঃ পরিমাণ মতো দুধ নিন। দুধে অল্প পরিমাপ মতো পানি দিয়ে অল্প আচেঁ জ্বাল দিন। এর মধ্যে ৪ টা এলাচ, ৩ টি দারুচিনি ও ২ টি তেজপাতা দিয়ে নাড়তে থাকুন,,  এটি যখন  হয়ে আসবে তখন এর ভিতরে পরিমাপ মতো  গুড় মিশিয়ে দিন। ভালো ভাবে কিছুক্ষণ  ফুটিয়ে  নামিয়ে রাখুন।

 ৩/ প্রণালিঃ মাটির যে পাএে পিঠা বানাবেন ,, সেই পাএটি একটু গরম করুন। এবার ১ চামচ গোলা দিয়ে পাএ টি ঢেকে দিন। কিছুক্ষণ  পর পিঠাটি হয়ে গেলে তুলে নিন।  পিঠা তুলে দুধের সিরায় ভিজিয়ে রাখুন। ১ ঘন্টা পর দুধ চিতই পিঠা পরিবেশন করুন। এই পিঠা বাসি খেতে খুবই ভালো লাগে।। এছাড়া আপনার যখন ইচ্ছে তখন বানাতে পারেন।

 

Comments