মাংসের ভুনা খিচুড়ি

 মেঘলা আকাশ মানেই খিচুড়ির বাহার। খিচুড়ির প্রচলন সারা বছরই পাওয়া যায় কিন্তু বর্ষণ মুখর দিনে প্রায়ই সবার ঘরে ঘরে  খিচুরির ধুম বয়ে যায়।গ্রামের মানুষ সাধারণত চালে ডালেই খিচুড়ি বলে থাকে।আমাদের দেশে রান্নার কোনো জুড়ি নাই তাই বিভিন্ন স্বাদ বা রকমের খিচুড়ি রান্না হয়ে থাকে। গ্রামের মানুষদের ছোট বড় সকলের কাছেই খিচুড়ি খুবই পছন্দের একটি খাবার। বাড়িতে যদি কোনো তরকারি রান্নার মতো না থাকে তাহলে চালে ডালে মিলিয়ে খুব সহজেই বানানো যাবে খিচুড়ি। সেই সাথে যদি থাকে মাংস তাহলে জমে ওঠে ভোজন বিলাসিতা। ভুনা খিচুড়ি এমনিতেই অনেক সুস্বাদু কিন্তু মাংস দিয়ে ভুনা খিচুড়ি খাবার রুচিকে করে তোলে অতুলনীয়। 



উপকরণঃ

◾ চাল

◾মসুর ডাল

◾মটর ডাল

◾কলাই  ডাল

◾মুগ ডাল

◾আলু

◾মাংস

◾রসুন বাটা

◾আদা বাটা

◾পেঁয়াজ কুঁচি

◾হলুদ গুড়া

◾জিরা গুড়া 

◾কাঁচা মরিচ

◾এলাচ 

◾দারুচিনি

◾তেজপাতা

◾লবণ

◾তেল


Ingredients:

◾Rice

◾Red Lentil-Pulse

◾Yellow Split Peas

◾Black Gram

◾Mung Bean

◾Potato 

◾Mutton

◾Garlic Paste

◾Ginger Paste

◾Onion

◾Turmeric Powder

◾Cumin Powder

◾Green Chilli

◾Cardamom

◾Cinnamon

◾Bayleaf

◾Salt

◾Oil




প্রণালীঃ

 প্রথমে পরিমাণ মতো মাংস নিন।মাংস গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর পরিমাণ মতো পেঁয়াজ, আলু ও কাঁচা মরিচ নিয়ে এগুলো ছোট ছোট করে কেটে নিন। এবার কেটে রাখা মাংসের টুকরো গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন ও  কেটে রাখা আলু গুলো আলাদা করে পরিষ্কার পানি দিয়ে ভালো ভাবে ধুয়ে নিন। এরপর একটি কড়াইতে মাংসের টুকরো গুলো নিন। মাংসের টুকরো গুলোর মধ্যে পরিমাপ মতো হলুদ গুড়া, কাঁচা মরিচ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরা গুড়া, লবণ, দারুচিনি, এলাচ ও পরিমাণ মতো তেল দিয়ে মাংস গুলো হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর মাখানো মাংসের মধ্যে পরিমাণ মতো পানি,তেজপাতা ও পেয়াজ কুচি দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে চুলার উপর দিয়ে একটু কষিয়ে নিন। মাংস গুলো একটু কষিয়ে সিদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে রাখুন। এবার মসুর ডাল, কলাই ডাল, মটর ডাল ও মুগের ডাল এই চার রকমের ডাল এক সাথে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন ও পরিমাণ মতো চাল নিয়ে আলাদা ভাবে পরিষ্কার পানি দিয়ে ভালো ভাবে ধুয়ে নিন। ( আপনি চাইলে শুধু মসুর ডাল বা অন্য ডাল ব্যবহার করতে পারেন।) এরপর একটি পাত্রে প্রথমে তেল গরম করে নিন। তেলটা গরম হয়ে এলে এর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, দারুচিনি, তেজপাতা ও পরিমাণ মতো এলাচ দিয়ে মশলাটা একটু ভাজা ভাজা করে নিন। মশলাটা একটু ভাজা ভাজা হয়ে এলে এর মধ্যে ধুয়ে রাখা আলু, রসুন বাটা, হলুদ গুড়া ও আদা বাটা দিয়ে একটু কষাতে থাকুন এবং মিডিয়াম আচেঁ জ্বাল দিতে থাকুন।এরপর পরিমাণ মতো জিরা গুড়া ও একটু পানি ছিটিয়ে দিয়ে মশলাটা কষাতে থাকুন। তারপর ধুয়ে রাখা ডাল গুলো দিয়ে দিন এবং সাথে পরিমাণ মতো লবণ দিয়ে দিন ও নাড়তে থাকুন। ( দেখবেন মশলা গুলো যেনো পুড়ে না যায়।) এরপর চাল গুলো দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন এবং পরিমাণ মতো গরম পানি দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন এবং পাত্র টি ঢাকনা দিয়ে  দিন। পর ১০ মিনিট  

পর  ঢাকনা তুলে দেখবেন ভাত গুলো একটু নরম হয়ে আসলে এর ভিতর কষিয়ে রাখা মাংস গুলো দিয়ে দিন এবং আবার ২০ মিনিট মতো ঢাকনা দিয়ে ঢেকে দিন।মিডিয়াম আঁচে জ্বাল দিতে থাকুন।(খেয়াল রাখবেন পানি শেষ হয়ে ভাতটা যেনো পুড়ে না যায়।) পানি শেষ হয়ে এলে বুঝবেন যে রান্না টা এসেছে এবং  এরপর  পাত্রটি নামিয়ে নিন। অন্য পাত্রে নামিয়ে নিয়ে পরিবেশন করুন গরম গরম মজাদার মাংসের ভুনা খিচুড়ি। 

Comments