বাঁধাকপি ও ফুলকপির ভর্তা

 বাঁধাকপি ও ফুলকপি শীতকালীন সবজি। সাধারণত শীতের মৌসুমে এই সবজি গুলো চাষ হয়। শীতের সবজি হিসেবে বাঁধাকপি ও ফুলকপির জুড়ি মেলা ভার। এমন কোনো মানুষ খুঁজে পাওয়া যাবে না যে এই সবজি গুলো পছন্দ করে না।আমরা শীতকালে প্রায়ই এই সবজি গুলো রান্না করে খেয়ে থাকি। কিন্তু কখনো কি আমরা এই দুটি সবজির ভর্তা খেয়েছি। খুব কম মানুষই জানে যে বাঁধাকপি ও ফুলকপির ভর্তা বানানো যায়। তাই আজই জেনে নিন সুস্বাদু বাঁধাকপি ও ফুলকপি ভর্তার রেসিপি। 

 



উপকরণঃ 

 ◾ বাঁধাকপি 

◾ ফুলকপি 

◾ টমেটো

◾ কাঁচা মরিচ 

◾ শুকনো মরিচ 

◾ পেঁয়াজ 

◾ রসুন

◾ ধনিয়া পাতা 

◾ সরিষার তেল 

◾ লবণ 

 

Ingredients:

 ◾ Cabbage

◾ Cauliflower 

◾ Tomato

◾ Green Chilli

◾ Red Chilli

◾ Onion

◾ Garlic

◾ Coriander Leaf

◾ Mustard Oil

◾ Salt

 

 


 

প্রণালীঃ

 প্রথমে পরিমাপ মতো বাঁধাকপি ও ফুলকপি নিন। বাঁধাকপি গুলো কুচি কুচি কেটে নিন এবং ফুলকপি গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। পরিমাপ মতো টমেটো নিন এবং টমেটো গুলো ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। বাঁধাকপি ও ফুলকপি গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো ভাবে ধুয়ে নিন। এবার একটি কড়াইতে ( বা অন্য পাত্রে)  বাঁধাকপি কুচি গুলো দিন এবং সাথে পরিমাপ মতো লবণ দিয়ে বাঁধাকপি কুচি গুলো ঢাকনা দিয়ে ঢেকে সিদ্ধ করে নিন। এবার একটি কড়াইতে ( বা অন্য পাত্রে) তেল গরম করে নিন। তেল গরম হয়ে এলে পরিমাপ মতো রসুন কুচি দিয়ে ভেজে নিন। রসুন গুলো ভাজা ভাজা হয়ে আসলে শুকনো মরিচ ও কাঁচা মরিচ যোগ করে উপকরণ গুলো ভালো করে ভেজে নিন এবং অন্য একটি পাত্রে তুলে রাখুন। এরপর আবার কড়াইতে ( বা অন্য পাত্রে)  তেল গরম করুন এবং কেটে রাখা টমেটো কুচি গুলো দিয়ে দিন। টমেটো কুচির সাথে সামান্য লবণ যোগ করুন এবং নেড়েচেড়ে ভালো করে সিদ্ধ করে নিন। টমেটো গুলো সিদ্ধ হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নিন। এবার একটি পাত্রে পরিমাপ মতো পানি দিন এবং এর মধ্যে কেটে রাখা ফুলকপি টুকরো দিয়ে দিন। এরপর ফুলকপির সাথে পরিমাপ মতো লবণ ও হলুদ মিশিয়ে দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট পর ঢাকনা তুলে দেখুন ফুলকপি  গুলো সিদ্ধ হয়েছে কিনা। ফুলকপি গুলো সিদ্ধ হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নিন। এবার একটি পাত্রে সিদ্ধ করে রাখা বাঁধাকপি গুলো নিন। এরপর কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি, ভেজে রাখা রসুন, শুকনো মরিচ, কাঁচা মরিচ, ধনিয়া পাতা কুচি ও পরিমাপ মতো লবণ নিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার মেখে রাখা উপকরণ গুলোর সাথে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার সিদ্ধ করে রাখা বাঁধাকপি কুচি ও মাখিয়ে রাখা উপকরণ গুলো নিয়ে একত্রে ভালো করে মাখিয়ে নিন। এরপর ভেজে রাখা টমেটো কুচি গুলো নিন এবং মেখে রাখা উপকরণ গুলোর সাথে আবার ভালো করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু বাঁধাকপির ভর্তা। বাঁধাকপি ভর্তার সাথে আবার ধনিয়া পাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন মজাদার বাঁধাকপির ভর্তা রেসিপিটি । 

এবার একটি পাত্রে কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি, ভেজে রাখা রসুন, শুকনো মরিচ, কাঁচা মরিচ ও পরিমাপ মতো লবণ দিয়ে উপকরণ গুলো একটু ভালো করে মেখে নিন। মেখে রাখা উপকরণ গুলোর সাথে পরিমাপ মতো ধনিয়া পাতা কুচি ও সরিষার তেল দিয়ে আরো একবার ভালো করে মেখে নিন। আবার মেখে রাখা উপকরণ গুলোর সাথে সিদ্ধ করে রাখা ফুলকপি গুলো দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার মেখে রাখা উপকরণ গুলোর সাথে ধনিয়া পাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন মজাদার ফুলকপির ভর্তা রেসিপিটি। 

 

Comments