খিচুড়ি ও চিনি হাঁসের মাংসের রেসিপি

 খিচুড়ি ও মাংসের প্রচলন সারা বছরই পাওয়া যায়। কিন্তু বর্ষণ মুখর দিনে প্রায়ই দেখা ঘরে ঘরে খিচুড়ির ও মাংসের ধুম বয়ে যায়। খিচুড়ি এমনিতেই অনেক সুস্বাদু কিন্তু সেই সাথে যদি থাকে পছন্দের চিনি হাঁসের মাংস তবে তো কোনো কথাই হয় না। চিনি হাঁসের মাংসও অনেক সুস্বাদু হয়।চিনি হাঁসের মাংস ছোট বড় সকলেরই পছন্দের খাবার। এই মাংসে প্রচুর প্রোটিন এবং অধিক মাত্রাই ফ্যাটি অ্যাসিড ও কোলেস্টেরল রয়েছে। কোরেস্টেরল শরীরের তাপমাত্রা উষ্ণ রাখতে সাহায্য করে। তাছাড়া এই মাংসে উচ্চ খনিজ পদার্থ থাকাই আমরা গলা ব্যাথা রোগ থেকে মুক্তি পায়। তবে যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের এই মাংস অল্প পরিমাণ খাওয়া উচিত, কারণ এই মাংসে উচ্চ রক্ত চাপ বেড়ে যায়। তাছাড়া বিলাসি মানুষদের জন্যে চিনি হাঁসের মাংস খুবই পছন্দের। তাই আজই জেনে নিন চিনি হাঁসের মাংস ও খিচুড়ি রান্নার সহজ রেসিপিটি।



উপকরণঃ 

 ◾ চাল 

◾ মাংস 

◾ মুসুর ডাল

◾ কলাই ডাল

◾ কাঁচা মরিচ 

◾ পেঁয়াজ

◾ রসুন 

◾ হলুদ

◾ ধনিয়া 

◾ আদা

◾ জিরা

◾ এলাচ

◾ দারুচিনি 

◾ তেজপাতা 

◾ লবণ 

◾ তেল

 

Ingredients:

 ◾ Rice

◾ Meat

◾ Red Lentil-Pulse

◾ Black Gram

◾ Green Chilli

◾ Onion

◾ Garlic

◾ Turmeric

◾ Coriander 

◾ Ginger

◾ Cumin

◾ Cardamom

◾ Cinnamon

◾ Bay Leaf

◾ Salt

◾ Oil

 


প্রণালীঃ

 প্রথমে পরিমাপ মতো  চিনি হাঁসের মাংস নিন। মাংস গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন এবং পরিষ্কার পানি দিয়ে মাংস গুলো ভালো ভাবে ধুয়ে নিন। এবার পরিমাপ মতো চাল নিন। চাল গুলো ভালো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। পরিমাপ মতো মুসুর ডাল ও কলাই ডাল নিন এবং ডাল গুলো একত্রে পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এবার একটি পাত্রে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে আসলে কাঁচা মরিচ কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিন। এগুলো ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে রসুন কুচি দিয়ে একটু নেড়ে নিন এবং সাথে পরিমাপ মতো আদা বাটা, দারুচিনি ও এলাচ দিয়ে ২ মিনিট ভেজে নিন।এবার পরিমাপ মতো তেজপাতা দিয়ে দিন। মশলা গুলো একত্রে নেড়ে ভাজা হয়ে আসলে এর মধ্যে ধুয়ে রাখা ডাল গুলো দিয়ে ৫ মিনিট এর মতো ভেজে নিন।৫ মিনিট মতো ভাজা হয়ে আসলে এর মধ্যে পরিমাপ মতো হলুদ গুড়া দিন এবং নাড়তে থাকুন। ডাল গুলো ভাজা ভাজা হয়ে আসলে ধুয়ে রাখা চাল গুলো দিয়ে দিন এবং আরো ৫ মিনিট মতো চাল গুলো ভেজে নিন। ৫ মিনিট পর পরিমাণ মতো গরম পানি দিয়ে একটু নেড়েচেড়ে নিন ( আপনি অন্য একটি পাত্রে গরম পানি করে নিবেন)। এরপর এগুলোর সাথে পরিমাপ মতো লবণ ও ধনিয়া গুড়া যোগ করে নেড়ে নিন  এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট মতো রান্না করুন। ২০ মিনিট পর ঢাকনা তুলে ভাত গুলো একটু নেড়েচেড়ে দিন এবং ভাত সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন।ভাত সিদ্ধ হলে পাত্র টি চুলা থেকে নামিয়ে রাখুন। চুলা থেকে নামিয়ে ভাত গুলো অন্য পাত্রে সাজিয়ে রাখুন। 

এবার ধুয়ে রাখা চিনি হাঁসের মাংস গুলো একটি পাত্রে নিন। মাংসের সাথে কাঁচা মরিচ বাটা, রসুন বাটা, জিরা বাটা, আদা বাটা, ধনিয়া গুড়া, হলুদ গুড়া, পেঁয়াজ কুচি, সামান্য শুকনো মরিচ গুড়া,  দারুচিনি, এলাচ, পরিমাপ মতো লবণ ও পরিমাণ মতো তেল দিয়ে মাংস গুলো হাত দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিন। মাখানোর পর পরিমাপ মতো তেজপাতা দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর চুলার উপর বসিয়ে জ্বাল দিতে থাকুন এবং মাংস গুলো একটু ভালো করে কষিয়ে নিন। মাংস গুলো সিদ্ধ হয়ে এলে এর মধ্যে পরিমাণ মতো পানি দিন এবং ২০ মিনিট মতো ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে রান্না করুন( আপনার মাংস সিদ্ধ হতে যতক্ষণ সময় লাগে) । মাংস সিদ্ধ হয়ে এলে এর মধ্যে ভেজে রাখা জিরা গুড়া দিয়ে একটু ভালো করে নেড়েচেড়ে নিন এবং আরো ১০ মিনিট মতো ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে এলে পাত্রটি চুলা থেকে নামিয়ে নিন এবং অন্য পাত্রে মাংস গুলো সাজিয়ে নিন। এবার গরম গরম খিচুড়ি ও গরম গরম মাংস একত্রে একটি পাত্রে সাজিয়ে পরিবেশন করুন মজাদার খিচুড়ি ও চিনি হাঁসের মাংসের রেসিপিটি। 

Comments