ছোলার শাক ঘণ্ট ও ভাজি রেসিপি

ছোলার শাক আমাদের অতিপরিচিত একটি সবজি। এটি সাধারণত শীতকালে চাষ করা হয়। ছোলার শাক খুবই সুস্বাদু। শরীর সুস্থ সবল রাখতে শাক খাওয়ার কোনো বিকল্প নাই। শাক সাধারণত বেছে রান্না করতে হয়।কিন্তু আজ কাল কার ব্যস্ত সময়ে শাক বাছার বা রান্না করার মতো সময় কেউ পায় না। তবে শাক খাওয়ার বেশ উপকারিতা রয়েছে। তা কোনো দিনও অস্বীকার করা যাবে না। ছোলা শাকের বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। কিন্তু শাকে সর্বদা চর্বি ও ক্যালরি কম থাকে। এটি আমাদের ভিটামিন এর অভাব পূরণ করে। খুব সহজেই ছোলার শাক রান্না করা যায়। বাড়িতে যদি ছোলার শাক থাকে তাহলে আপনিও এই রান্না টি করতে পারেন। তাই আজই জেনে নিন ছোলার শাকের সুস্বাদু দুইটি রেসিপি। 

 


 


ছোলার শাক ভাজি রেসিপি 


উপকরণ ঃ 

 

◾ ছোলার শাক 

◾ কাঁচা মরিচ 

◾ রসুন 

◾ লবণ 

◾ তেল

 

Ingredients :

 

◾ Chickpea Spinach

◾ Green Chilli

◾ Garlic

◾ Salt

◾ Oil

 

প্রণালীঃ

 

প্রথমে আপনার প্রয়োজন মতো ছোলার শাক নিন। ছোলার শাক গুলি ভালো করে বেছে নিন এবং পরিষ্কার পানি দিয়ে শাক গুলো ভালো করে ধুয়ে নিন। এরপর শাক গুলো কুচি কুচি করে কেটে নিন। একটি কড়াইতে ( বা অন্য পাত্রে ) পরিমাণ মতো পানি নিন এবং ছোলার শাক গুলো দিয়ে দিন। এরপর ছোলার শাকের ভিতরে পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং শাক গুলো ভালো করে সিদ্ধ করে নিন। এরপর একটি পাত্রে নামিয়ে রাখুন। আবার একটি পাত্রে ( বা ফ্রাই প্যানে৷) তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর সাথে কাঁচা মরিচ কুচি ও রসুন কুচি গুলো দিয়ে দিন এবং একটু ভেজে নিন। এগুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে ছোলার শাক গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। ১০ মিনিট মতো ভালো করে ভাজার পর রান্নাটি কড়াই থেকে অন্য পাত্রে তুলে নিন। এরপর সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু ছোলার শাক ভাজি রেসিপি। 

 

 


ছোলার শাক ঘণ্ট রেসিপি  

 

 উপকরণ ঃ 

 

 

◾ ছোলার শাক

◾ কাঁচা মরিচ 

◾ চালের গুড়া 

◾ রসুন 

◾ লবণ 

◾ তেল

 

 

 Ingredients:

 

 

◾ Chickpea Spinach

◾ Green Chilli

◾ Rice Flour

◾ Garlic

◾ Salt

◾ Oil

 

 

প্রণালীঃ

 প্রথমে আপনার প্রয়োজন মতো ছোলার শাক নিন। ছোলার শাক গুলো ভালো করে বেছে নিন এবং পরিষ্কার পানি দিয়ে শাক গুলো ভালো করে ধুয়ে নিন। এরপর শাক গুলো কুচি কুচি করে কেটে নিন। এরপর একটি কড়াইতে ( বা অন্য পাত্রে) পরিমাণ মতো পানি নিন।এরপর এর মধ্যে পরিমাপ মতো কাঁচা মরিচ, লবণ ও ছোলার শাক দিয়ে দিন। ছোলার শাক গুলো সিদ্ধ করে নিন। এরপর চালের গুড়া পানি দিয়ে গোলা বানিয়ে নিন এবং সিদ্ধ ছোলার শাকের ভিতরে দিয়ে দিন।এরপর গুলো মিহি করে পেষ্ট বানিয়ে নিন। এরপর অন্য পাত্রে নামিয়ে নিন। আবার একটি কড়াইতে ( বা অন্য পাত্রে  ) তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে রসুন কুচি গুলো দিয়ে দিন। রসুন কুচি গুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে পেষ্ট করে রাখা ছোলার শাক গুলো দিয়ে দিন। ১০ মিনিট মতো ভালো করে ভেজে নিন। একটি পাত্রে নামিয়ে নিন। এরপর ভাত বা রুটির সাথে সুুুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু ছোলার শাক ঘোটা রেসিপি।  

Comments