রুটি ও চিনি হাঁসের মাংস রান্নার রেসিপি

রুটি ও মাংস আমাদের সকলেই প্রিয় খাবার। রুটি ও মাংস পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। কিন্তু রুটির সাথে যদি চিনি হাঁসের মাংস পাওয়া যায় তাহলে দুপুরের ভোজনটা জমে ওঠে। এছাড়া ঈদ অনুষ্ঠানে বা বাড়িতে কোনো অতিথি আসলে রুটি ও মাংস রান্নার ধুম বয়ে যায়। চিনি হাঁসের মাংসের স্বাদের কথা বলে শেষ করা যাবে না। চিনি হাঁসের মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন ও চর্বি থাকে। এছাড়া ক্যালসিয়াম ও মিনারেলসও রয়েছে। যা আমাদের শরীরের হাড়ের ক্ষয় রোধ ও হাড় গঠনে সাহায্য করে থাকে। এদিকে রুটি আমাদের শরীরের ডায়াবেটিস রোগ প্রতিরোধ করে থাকে। রুটি ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী। তাই আপনারা আজই জেনে নিন সুস্বাদু রুটি ও চিনি হাঁসের মাংস রান্নার রেসিপিটি। 

 


উপকরণঃ 

 

◾ চিনি হাঁস 

◾ চালের আটা 

◾ কাঁচা মরিচ

◾ শুকনো মরিচ 

◾ পেঁয়াজ 

◾ রসুন

◾ হলুদ

◾ আদা

◾ জিরা

◾ এলাচ 

◾ দারুচিনি

◾ তেজপাতা 

◾ লবণ

◾ তেল

 

 Ingredients :

 

◾ Muscovy Duck 

◾ Rice Flour

◾ Green Chilli

◾ Red Chilli

◾ Onion

◾ Garlic

◾ Turmeric

◾ Ginger

◾ Cumin

◾ Cardamom

◾ Cinnamon

◾ Bay Leaf

◾ Salt

◾ Oil

 


 প্রণালীঃ

 

আপনার প্রয়োজন মতো চিনি হাঁস নিন।চিনি হাঁস গুলো ভালো করে পরিষ্কার করে নিন। এরপর চিনি হাঁসের মাংস গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। মাংস গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। একটি কড়াইতে ( বা অন্য পাত্রে ) চিনি হাঁসের মাংস গুলো নিন। এরপর এর সাথে কাঁচা মরিচ বাটা, শুকনো মরিচ গুড়া, পেঁয়াজ কুচি, রসুন বাটা, হলুদ গুড়া, আদা বাটা, এলাচ, দারুচিনি, লবণ ও পরিমাণ মতো তেল দিয়ে মাংস গুলো হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর এর সাথে অল্প পরিমাণ পানি যোগ করুন এবং উপরে তেজপাতা ছিটিয়ে দিন। কড়াইটি চুলার উপর বসিয়ে দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে জ্বাল দিতে থাকুন। ১৫ মিনিট পর ঢাকনা তুলে মাংস গুলো একটু নেড়েচেড়ে দিন এবং আবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর ১০ মিনিট পর ঢাকনা তুলে এর মধ্যে পরিমাণ মতো পানি দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট মতো রান্না করুন। এরপর ঢাকনা তুলে এর মধ্যে ভাজা জিরা গুড়া দিয়ে দিন এবং নাড়তে থাকুন। ৫ মিনিট পর কড়াইটি চুলা থেকে নামিয়ে নিন। এরপর অন্য একটি পরিষ্কার পাত্রে রান্না টি সাজিয়ে রাখুন।

 একটি পাত্রে পানি গরম করুন এবং পানিতে পরিমাপ মতো লবণ যোগ করুন। এরপর গরম পানির মধ্যে পরিমাপ মতো চালের আটা দিয়ে দিন এবং আটা গুলো ভালো করে মাখিয়ে নিন। আটা গুলো গোল গোল করে নিয়ে রুটি বানিয়ে নিন। এরপর চুলার উপর একটি পাত্র ( বা কড়াই ) দিন এবং পাত্র টি ভালো করে গরম করে নিন। পাত্রটি গরম হয়ে আসলে এর মধ্যে রুটি গুলো দিয়ে দিন এবং উল্টে পাল্টে ভালো করে সেঁকে নিন। রুটি গুলো হয়ে আসলে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। 

 এরপর একটি পাত্রে চিনি হাঁসের মাংস নিন এবং এর পাশে রুটি সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু রুটি ও চিনি হাঁসের মাংস রান্না রেসিপি। আপনি চাইলে চিনি হাঁসের মাংস ভাত এর সাথে ও খেতে পারেন।

Comments