ঢেঁড়স দিয়ে বিভিন্ন পদের রেসিপি

 ঢেঁড়স আমাদের খুবই পরিচিত ও পছন্দের সবজি। এটি সাধারণত গ্রীষ্মকাল এ চাষ করা হয়। ঢেঁড়স পছন্দ করে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। ঢেঁড়স টাটকা খেলে খুবই ভালো লাগে। ঢেঁড়সের প্রচুুুর পরিমানে আয়রন থাকে। যা আমাদের শরীরের আয়রন এর অভাব পূরণ করে থাকে। এছাড়া এতে বিভিন্ন ধরনের ভিটামিন ও পুষ্টি উপাদান রয়েছে। ভিটামিন এ,বি ও প্রচুর পরিমানে ক্যালসিয়াম রয়েছে।  এটি আমাদের কিডনি ভালো রাখে এবং ক্যান্সার রোগ প্রতিরোধ করে থাকে। প্রতিদিন খাবারের তালিকায় যদি ঢেঁড়স থাকে তাহলে আমাদের শরীরের ওজন নিয়ন্ত্রণে চলে আসে। ঢেঁড়স বিভিন্ন ভাবে রান্না করা যায়। রান্না করার জন্য আমাদের শুধু উপকরণ গুলোর প্রয়োজন হবে। তাই আজই জেনে নিন সুস্বাদু ঢেঁড়সের রান্নার রেসিপি। 



 


ঢেঁড়স ভর্তা  রেসিপি 

 

 উপকরণ ঃ 

 

◾ ঢেঁড়স

◾ পেঁয়াজ 

◾ কাঁচা মরিচ 

◾ সরিষার তেল 

◾ লবণ

 

 

Ingredients :

 

◾ Ladies Finger

◾ Onion

◾ Green Chilli

◾ Mustard Oil

◾ Salt

 

 

 প্রণালীঃ

 

প্রথমে আপনার প্রয়োজন মতো ঢেঁড়স নিন। ঢেঁড়স গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। ঢেঁড়সের বোটা গুলো কেটে ফেলে দিন এবং একটি পরিষ্কার সাদা কাপড়ে বেঁধে নিন। এরপর একটি কড়াইতে বা অন্য পাত্রে  পানি দিন এবং ঢেঁড়স গুলো সিদ্ধ করে নিন ( আপনি চাইলে ঢেঁড়স গুলো ভাত রান্নার সময় ভাতের ভিতর দিয়ে সিদ্ধ করে নিতে পারেন।)। এরপর একটি পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি ও লবণ নিন এবং এই উপকরণ গুলো হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার এই পাত্রে ঢেঁড়স সিদ্ধ গুলো নিন। এরপর উপকরণ গুলোর সাথে সরিষার তেল যোগ করুন এবং সমস্ত উপকরণ গুলো হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর গরম ভাত এর সাথে পরিবেশন করুন মজাদার ঢেঁড়স ভর্তা রেসিপি।

 

 

ঢেঁড়স ভাজি রেসিপি 

 

উপকরণ ঃ 

 

◾ ঢেঁড়স 

◾ পেঁয়াজ

◾ কাঁচা মরিচ 

◾ লবণ 

◾ তেল

 

 

Ingredients :

 

 

◾ Ladies Finger

◾ Onion

◾ Green Chilli

◾ Salt

◾ Oil

 

 

প্রণালীঃ

 

 

প্রথমে আপনার প্রয়োজন মতো ঢেঁড়স নিন। ঢেঁড়স গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। ঢেঁড়সেট বোটা গুলো কেটে ফেলে দিন এবং ঢেঁড়স গুলো কুচি কুচি করে কেটে নিন।এরপর একটি কড়াইতে ( বা অন্য পাত্রে)  তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি গুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর সাথে ঢেঁড়স কুচি গুলো দিয়ে দিন এবং নাড়তে থাকুন। ২০ মিনিট মতো ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নিন। ঢেঁড়স ভাজি গুুুুলো ভাত বা রুটির সাথে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

চিংড়ি মাছ দিয়ে ঢেঁড়স রান্নার রেসিপি 

 

 

উপকরণ ঃ 

 

 ◾ ঢেঁড়স 

◾ চিংড়ি মাছ 

◾ পেঁয়াজ 

◾ কাঁচা মরিচ

◾ জিরা

◾ রসুন

◾ হলুদ

◾ লবণ 

◾ তেল

 

 

Ingredients :

 

 ◾ Ladies Finger

◾ Shrimp

◾ Onion

◾ Green Chilli

◾ Cumin

◾ Garlic

◾ Turmeric 

◾ Salt

◾ Oil

 

 

 প্রণালীঃ

 

প্রথমে আপনার প্রয়োজন মতো ঢেঁড়স নিন। ঢেঁড়স গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। ঢেঁড়সের বোটা ও পিছন দিক কেটে ফেলে দিন এবং টুকরো করে কেটে নিন। এরপর আপনার প্রয়োজন মতো চিংড়ি মাছ নিন। চিংড়ি মাছ গুলো বেছে নিন এবং পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। একটি কড়াইতে বা অন্য পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি গুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে জিরা বাটা, কাঁচা মরিচ বাটা, রসুন বাটা, হলুদ গুড়া ও পরিমাপ মতো লবণ দিয়ে মসলা গুলো একটু কষিয়ে নিন। মসলা গুলো একটু কষিয়ে এলে এর সাথে চিংড়ি মাছ গুলো দিয়ে দিন।১০ মিনিট মতো রান্না করুন। এরপর ঢেঁড়স গুলো দিয়ে দিন এবং অল্প পরিমাণ পানি যোগ করুন।এরপর রান্নাটি মিডিয়াম আঁচে জ্বাল দিতে থাকুন। এরপর পরিমাণ মতো পানি যোগ করুন এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১৫ মিনিট মতো রান্না করুন। চুলা থেকে নামিয়ে নিন। এরপর একটি সুুন্দর পাত্রে রান্নাটি সাজিয়ে নিন। এবার ভাত এর সাথে রান্নাটি নিয়ে খাওয়ার জন্য পরিবেশন করুন। 

Comments