পোলাও ও চিকেন রোস্ট রান্নার রেসিপি

 ভোজন বিলাসি মানুষদের খাবারের পছন্দের কথা বলে শেষ করা যাবে না। এরা প্রতিটা দিনই নতুন নতুন খাবারের খোঁজ করতে থাকে। কিন্তু তারা জানে যে পোলাও ও মুরগির মাংসের কাছে পৃথিবীর সমস্ত খাবারই তুচ্ছ। আর যদি তারা তাদের পছন্দের এই খাবারটি পেয়ে যায় তাহলে তো অন্য কোনো খাবারের কথাই হয় না। আমরা সবাই জানি যে আমাদের সকল আনন্দ অনুষ্ঠানে সব থেকে আকর্ষণীয় খাবার হচ্ছে পোলাও ও চিকেন রোস্ট। তাছাড়া বাড়িতে কোনো অতিথি আসলে সবার প্রথমে খাবার তালিকায় পোলাও ও চিকেন রোস্ট তো থাকবেই। সাধারণত আজ কাল বিভিন্ন হোটেল বা রেস্টুরেন্টে পোলাও ও মুরগির রোস্ট বানিয়ে বিক্রি করে থাকে। কিন্তু অনেক সময় হোটেল বা রেস্টুরেন্টে বসে মজাদার খাবার খাওয়ার কোনো স্বাদই পাওয়া যায় না। কিন্তু আপনি চাইলে খুব সহজেই বাড়িতে বসে এই সব খাবার বানাতে পারেন। তবে রান্নার স্বাদ অটুট রাখতে রান্নার সমস্ত উপকরণ সঠিক ভাবে দিতে হবে। তাই আজই জেনে নিন এই সুস্বাদু রান্নার রেসিপি টি। 

 


উপকরণ ঃ 

 

◾ পোলাও চাল

◾ মুরগির মাংস 

◾ মুগ ডাল

◾ কাঁচা মরিচ 

◾ শুকনো মরিচ 

◾ পেঁয়াজ 

◾ রসুন 

◾ জিরা 

◾ আদা

◾ এলাচ 

◾ দারুচিনি

◾ গোল মরিচ 

◾ ধনিয়া

◾ তেজপাতা

◾ কাজু-বাদাম

◾ দুধ

◾ জায়ফল

◾ জয়ত্রী

◾ টক দই

◾ ঘি

◾ লবণ 

◾ তেল

 

Ingredients :

 

◾ Pulao Rice

◾ Chicken

◾ Mung Bean

◾ Green Chilli

◾ Red Chilli

◾ Onion

◾ Garlic

◾ Cumin

◾ Ginger

◾ Cardamom

◾ Cinnamon

◾ Black Pepper

◾ Coriander 

◾ Bay Leaf

◾ Cashew

◾ Milk

◾ Nutmeg

◾ Jayate Spice-Mace

◾ Sour Yogurt

◾ Ghee

◾ Salt

◾ Oil

 


প্রণালীঃ   

মুরগির  রোস্ট  রেসিপি

 

প্রথমে আপনার প্রয়োজন মতো মুরগি নিন। মুরগি গুলোর রান কেটে আলাদা করে রাখুন। মুরগির বাকী অংশ গুলো ভালো করে পরিষ্কার করুন। এরপর সমস্ত মাংস গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এবার মুরগির মাংসের রান গুলো একটি পাত্রে নিন এবং এর সাথে পরিমাপ মতো লবণ ও শুকনো মরিচ গুড়া একত্রে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। ২০ মিনিট মতো এগুলো মেরিনেট করে রেখে দিন। এরপর জায়ফল ও জয়ত্রী মসলা গুলো  একটি কড়াইতে ( বা অন্য পাত্রে ) দিন। এগুলো ভালো করে ভেজে নিন এবং শিলে ( বা মিক্সচারে) দিয়ে গুড়া করে নিন। এরপর একটি কড়াইতে ( বা অন্য পাত্রে ) তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। পেঁয়াজ কুচি গুলো ভাজা হয়ে আসলে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। এরপর আবার একটি কড়াইতে ( বা অন্য পাত্রে )  তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে মেরিনেট করা মাংসের টুকরো গুলো দিয়ে দিন। মাংসের টুকরো গুলো ভালো করে ভেজে নিন এবং অন্য পাত্রে তুলে রাখুন। আপনার প্রয়োজন মতো টক দই নিন। এরপর এর সাথে গোল মরিচ গুড়া, জায়ফল গুড়া, জয়ত্রী মসলা ও জিরা গুড়া দিয়ে সমস্ত উপকরণ ভালো করে মাখিয়ে রাখুন।এরপর একটি পাত্রে কুসুম গরম পানি নিন এবং এক প্যাকেট গুড়া দুধ দিয়ে দিন। এরপর ভালো করে মিশিয়ে তরল দুধ বানিয়ে নিন। এরপর একটি কড়াইতে ( বা অন্য পাত্রে ) তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে এলাচ, দারুচিনি, আদা বাটা, রসুন বাটা, কাজু, ধনিয়া গুড়া, শুকনো মরিচ গুড়া, লবণ, দুধ, ভেজে রাখা পেঁয়াজ কুচি এবং মেখে রাখা টক দই এর উপকরণ গুলো দিয়ে দিন। এরপর সমস্ত মসলা ও উপকরণ গুলো ভালো করে কষিয়ে নিন। এগুলো একটু কষিয়ে এলে এর মধ্যে মাংসের ভাজা টুকরো গুলো দিয়ে দিন এবং ভালো করে নেড়েচেড়ে দিন। এরপর এর উপর পরিমাপ মতো ঘি ছড়িয়ে দিন এবং জ্বাল দিতে থাকুন। ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর রোস্ট গুলো ২০ মিনিট মতো রান্না করুন এবং কড়াইটি ( বা পাত্র টি ) চুলা থেকে নামিয়ে রাখুন।

  

  পোলাও রেসিপি 

এরপর আপনার প্রয়োজন মতো পোলাও চাল নিন। চাল গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন এবং একটি পাত্রে পানি ঝরাতে দিন। এরপর একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে কাঁচা মরিচ, দারুচিনি, এলাচ ও তেজপাতা দিয়ে একটু নেড়ে নিন। এরপর এর মধ্যে পোলাও চাল গুলো দিয়ে দিন এবং ৫ মিনিট মতো চাল গুলো ভেজে নিন। এরপর এর মধ্যে পরিমাপ মতো গরম পানি দিয়ে দিন ( আপনি অন্য একটি পাত্রে গরম পানি করে নিবেন।)। এবার এর মধ্যে পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং ভালো করে জ্বাল দিতে থাকুন। এরপর পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট মতো রান্না করুন। রান্না হয়ে গেলে পাত্রটি চুলা থেকে নামিয়ে নিন।

 

মুরগির মাংস ও মুগ ডাল রেসিপি

আপনার পরিমাপ মতো মুগ ডাল নিন। এরপর একটি কড়াইতে ( বা অন্য পাত্রে ) তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে মুগ ডাল গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে আসলে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। এরপর আবার একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি গুলো একটু নেড়ে এর সাথে কাঁচা মরিচ কুচি, রসুন বাটা, হলুদ গুড়া ও জিরা গুড়া দিয়ে মসলা গুলো একটু কষিয়ে নিন। মসলা গুলো একটু কষিয়ে এলে এর মধ্যে অল্প পানি দিয়ে দিন এবং এলাচ, দারুচিনি ও পরিমাপ মতো লবণ দিয়ে একটু নেড়ে নিন। এরপর এর মধ্যে শুকনো মরিচ গুড়া দিয়ে দিন এবং ভালো করে নেড়ে নিন। এবার এর মধ্যে মুরগির মাংসের টুকরো গুলো দিয়ে দিন এবং ভালো করে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর এর সাথে তেজপাতা যোগ করুন। এরপর এর সাথে ভেজে রাখা মুগ ডাল গুলো দিয়ে দিন এবং ৫ মিনিট মতো নাড়তে থাকুন। এর মধ্যে পরিমাণ মতো পানি যোগ করুন এবং ২০ মিনিট মতো রান্না করুন। গরম গরম খাবারটি একটি পাত্রে নামিয়ে রাখুন। এরপর একটি পরিষ্কার পাত্রে পোলাও ভাত এর সাথে চিকেন রোস্ট ও মুরগির মাংস দিয়ে মুগ ডাল রান্না একত্রে সুন্দর করে সাজিয়ে খাবার গুলো পরিবেশন করুন। 

Comments