শীতকালের বিভিন্য প্রকার সবজির রেসিপি

 শীতকালে আমাদের দেশে প্রচুর শাক সবজি পাওয়া যায়। শাক সবজি দিয়ে বিভিন্ন রকমের রান্না করা যায়। বাঁধাকপি, গাজর ও মটরশুঁটি দিয়ে সুস্বাদু রান্নার জুড়ি মেলা ভার। তাছাড়া এই সবজি গুলোতে প্রচুর পরিমানে ভিটামিন ও পুষ্টি উপাদান রয়েছে। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ করতে সক্ষম। বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমানে খাদ্য আঁশ, ফাইবার ও ক্যালরি। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এটি ক্যান্সার কোষের বৃদ্ধি প্রতিরোধ করে এবং কিডনির সকল সমস্যা দূর করে। তাছাড়া বাঁধাকপি হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। নিয়মিত বাঁধাকপি খেলে আমাদের ত্বকের কোনো সমস্যা হয় না। গাজরে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ। যা আমাদের চোখের জন্য খুবই উপকারী। গাজর খেলে চোখের সকল প্রকার রোগ প্রতিরোধ করে এবং দৃষ্টিশক্তি ভালো রাখে। মটরশুঁটিতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তাছাড়া এটি কোষ্ঠকাঠিন্য দূর করে এবং রক্ত সল্পতার অভাব পূরণ করে। তাছাড়া মসুর ডাল আর ভাত দিলে দুপুরের খাবার জমে ওঠে। তাছাড়া মসুর ডালে প্রচুর পরিমানে ভিটামিন ও পুষ্টি উপাদান রয়েছে। যা আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সক্ষম। তাই আপনারা আজই জেনে ডাল ও সবজি রান্নার রেসিপিটি।

 



উপকরণ ঃ 

 

◾ মসুর ডাল 

◾ বাঁধাকপি 

◾ গাজর 

◾ আলু

◾ মটরশুঁটি 

◾ বড়ি

◾ কাঁচা মরিচ 

◾ শুকনো মরিচ 

◾ পেঁয়াজ

◾ রসুন

◾ হলুদ 

◾ জিরা

◾ দারুচিনি 

◾ তেজপাতা

◾ লবণ 

◾ তেল

 

Ingredients :

 

◾ Red Lentil - Pulse

◾ Cabbage

◾ Carrot

◾ Potato

◾ Green Peas

◾ Bori

◾ Green Chilli

◾ Red Chilli

◾ Onion

◾ Garlic

◾ Turmeric

◾ Cumin

◾ Cinnamon

◾ Bay Leaf

◾ Salt

◾ Oil

 


প্রণালী ঃ 

 

আপনার প্রয়োজন মতো বাঁধাকপি, আলু, গাজর ও মটরশুঁটি নিন। বাঁধাকপি গুলো কুচি কুচি করে কেটে নিন এবং পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আলু ও গাজর গুলোর খোসা ছাড়িয়ে নিন এবং ছোট ছোট টুকরো করে কেটে নিন। পরিষ্কার পানি দিয়ে আলু ও গাজর গুলো ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো মসুর ডাল নিন। মসুর ডাল গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন। পানি হালকা গরম হয়ে আসলে এর মধ্যে মসুর ডাল গুলো দিয়ে দিন। এরপর এর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, হলুদ গুড়া, তেজপাতা ও পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং মসুর ডাল গুলো ভালো করে সিদ্ধ করে নিন। একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে রসুন কুচি গুলো দিয়ে দিন। রসুন কুচি গুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে পরিমাপ মতো জিরা যোগ করুন এবং সাথে সিদ্ধ করে রাখা মসুর ডাল গুলো দিয়ে দিন। ১০ মিনিট মতো রান্না করুন। রান্না হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন এবং এর মধ্যে বাঁধাকপি, আলু, গাজর ও মটরশুঁটি টুকরো গুলো দিয়ে দিন। এরপর এর মধ্যে কাঁচা মরিচ কুচি, জিরা বাটা, হলুদ গুড়া, শুকনো মরিচ গুড়া, তেজপাতা, পেঁয়াজ কুচি, রসুন কুচি, দারুচিনি ও পরিমাপ মতো লবণ দিয়ে উপকরণ গুলো ভালো করে নাড়তে থাকুন। এরপর পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন এবং জ্বাল দিতে থাকুন। ১৫ মিনিট মতো রান্না করুন এবং উপকরণ গুলো ভালো করে সিদ্ধ করে নিন। আপনার প্রয়োজন মতো বড়ি নিন। বড়ি গুলো ভেঙে টুকরো টুকরো করে রাখুন। এরপর একটি কড়াইতে বা অন্য পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি গুলো একটু ভাজা হয়ে আসলে এর মধ্যে বড়ি গুলো দিয়ে দিন এবং নাড়তে থাকুন। এরপর সিদ্ধ করে রাখা সবজি গুলো দিয়ে দিন এবং উপরে ভাজা জিরা গুড়া ছিটিয়ে দিন। ১৫ মিনিট মতো রান্না করুন। রান্না হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। ভাত এর সাথে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু মসুর ডাল ও সবজি রান্নার রেসিপি।


Comments