ছাগলের পায়া ও পরোটার রেসিপি

 গরম গরম পরোটার সাথে পেঁপে দিয়ে ছাগলের পায়ের নেহারি রান্নার স্বাদ অতুলনীয়। প্রতিদিন শাক সবজি খেতে কারো ভালো লাগে না। মাঝে মাঝে নতুন নতুন খাবার খেতে সবাই মন চায়। আর ভোজন বিলাসি মানুষেরা সব সময় নতুন নতুন খাবারের সন্ধানে থাকে। ছাগলের পায়ের নেহারি আমাদের সকলের কাছেই পরিচিত একটি খাবার। এটি সকলেই খেতে পছন্দ করে। তাছাড়া এতে রয়েছে প্রচুর পরিমানে ক্যালয়িয়াম ও প্রোটিন। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এটি আমাদের শরীরের হাড় মজবুত ও বৃদ্ধি করতে সাহায্য করে। তাছাড়া আমাদের শ্বাসনালীর পথ পরিষ্কার রাখে এবং হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। তাছাড়া পেঁপেতে রয়েছে নানা পুষ্টি গুণ। এটি খেলে আমাদের ওজন কমায় এবং আমাদের চোখের সমস্যা দূর করে। তাছাড়া ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী। কারণ পেঁপে ডায়াবেটিস রোগ প্রতিরোধ করতে সক্ষম। তাই আপনারা আজই জেনে নিন পেঁপে দিয়ে ছাগলের পায়ের নেহারি এবং পরোটা রান্নার রেসিপিটি । 

 


উপকরণ ঃ 

 

◾ ছাগলের পা 

◾ পেঁপে 

◾ চালের আটা 

◾ কাঁচা মরিচ 

◾ শুকনো মরিচ 

◾ পেঁয়াজ 

◾ রসুন 

◾ হলুদ

◾ জিরা 

◾ আদা

◾ এলাচ 

◾ দারুচিনি 

◾ তেজপাতা

◾ লবণ

◾ তেল

 

Ingredients :

 

◾ Goat Leg

◾ Papaya

◾ Flour

◾ Green Chilli

◾ Red Chilli

◾ Onion

◾ Garlic

◾ Turmeric 

◾ Cumin

◾Ginger 

◾ Cinnamon 

◾ Cardamom 

◾ Bay Leaf

◾ Salt

◾ Oil

 

প্রণালী ঃ 

 

আপনার প্রয়োজন মতো ছাগলের পা নিন ।  ছাগলের পা আগুন দিয়ে পুড়িয়ে নিন। এরপর ছাগলের পা গুলো ভালো করে পরিষ্কার করে নিন এবং ছোট ছোট টুকরো করে কেটে নিন। ছাগলের পা গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো পেঁপে নিন। পেঁপে গুলোর খোসা ছাড়িয়ে নিন এবং ছোট ছোট টুকরো করে কেটে নিন। পেঁপে গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো পেঁয়াজ নিন এবং পেঁয়াজ গুলো কুচি কুচি করে কেটে নিন। একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর ভিতর পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি গুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে শুকনো মরিচ গুড়া, জিরা বাটা, রসুন বাটা, হলুদ গুড়া, আদা বাটা, তেজপাতা, এলাচ, দারুচিনি ও পরিমাপ মতো লবণ দিয়ে মসলা গুলো ১০ মিনিট মতো কষিয়ে নিন। এরপর ছাগলের পা গুলো দিয়ে দিন এবং ২০ মিনিট মতো কষিয়ে নিন। এবার পেঁপে টুকরো গুলো দিয়ে দিন এবং নাড়তে থাকুন। ৫ মিনিট পর এর মধ্যে পরিমাপ মতো পানি দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৩০ মিনিট  মতো রান্না করুন। এরপর ঢাকনা তুলে ভাজা জিরা ছড়িয়ে দিন এবং কিছুক্ষণ নাড়তে থাকুন। রান্নাটি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

আপনার প্রয়োজন মতো চালের আটা নিন। চালের আটা গুলো একটি পরিষ্কার পাত্রে নামিয়ে নিন এবং আটা গুলোর সাথে লবণ ও পরিমাণ মতো তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর এর সাথে পরিমাণ মতো পানি দিয়ে দিন এবং আটা গুলো ভালো করে মাখিয়ে নিন। মাখিয়ে রাখা আটা গুলো দিয়ে রুটি বানিয়ে নিন এবং রুটি গুলো চার ভাগে কেটে নিন। এরপর একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে রুটি গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে নিন। 

 

এরপর ছাগলের পায়ের নেহারি দিয়ে পরোটা  সহযোগে একটি পাত্রে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন মজাদার নেহারি।

Comments