বিস্কুট ও নিমকি পিঠা তৈরির রেসিপি

 নিমকি ও বিস্কুট পিঠা তেলে ভাজা জাতীয় একটি খাবার। এগুলো সাধারণত তেলে ভেজে সংরক্ষণ করেও রাখা যায়। সকাল বা বিকেলের নাস্তায় এই ভাজা দুটি জমে বেশ। নিমকি ও বিস্কুট পিঠা সাধারণত একই উপকরণ দিয়ে বানানো যায়। তাই বেশি খরচের কোনো কথায় নয়। ছোট বড় সকল ধরনের মানুষই নিমকি ও বিস্কুট পিঠা খেতে ভালোবাসে। এগুলো ভেজে সংরক্ষণ করে রেখে দিলে, বাড়িতে কোনো অতিথি আসলে নাস্তা কেনার জন্য বাইরে যাওয়ার কোনো প্রয়োজন নেই। অনেক সময় দোকানের কেনা কোনো খাবারের স্বাদ পাওয়া যায় না। হাতের কাছে কয়েকটা উপকরণ থাকলেই খুব সহজেই নিমকি ও বিস্কুট পিঠা বানানো যায়। তাছাড়া এতে রয়েছে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ করতে সক্ষম। এটি আমাদের সকল প্রকার রোগ প্রতিরোধ করে থাকে। তাই আপনারা আজই জেনে নিন মজাদার নিমকি ও বিস্কুট পিঠা তৈরির রেসিপিটি।

 




উপকরণ ঃ 

 ◾ নারকেল

◾ চালের আটা 

◾ ডিম

◾ চিনি

◾ দুধ

◾ এলাচ

◾ কালোজিরা 

◾ লবণ

◾ তেল

 

Ingredients :

 

◾ Coconut

◾ Rice Flour

◾ Egg

◾ Sugar

◾ Milk

◾ Cardamom

◾ Caraway

◾ Salt

◾ Oil

 

প্রণালি :

 

আপনার প্রয়োজন মতো নারকেল নিন। নারকেল গুলো একটি পরিষ্কার পাত্রে কুড়ে নিন। এরপর এর মধ্যে আপনার প্রয়োজন মতো ডিম, কালোজিরা, চিনি, দুধ ও লবণ নিন। উপকরণ গুলো হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর এর মধ্যে এলাচ এর গুড়া মিশিয়ে দিন এবং ভালো করে মাখিয়ে নিন। আপনার প্রয়োজন মতো চালের আটা নিন এবং  চালের আটা গুলো এর মধ্যে দিয়ে দিন। এরপর সমস্ত উপকরণ গুলো ভালো করে মাখিয়ে নিন। এরপর আপনার প্রয়োজন মতো পিঠা তৈরির ছাপ নিন এবং মাখিয়ে রাখা উপকরণ গুলো অর্ধেক নিন।এরপর উপকরণ গুলো অল্প অল্প করে নিন এবং ছাপ গুলোর উপর দিয়ে বিস্কুট এর মতো সেফ বানিয়ে নিন। একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে বিস্কুট পিঠা গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। 

 এরপর মাখিয়ে রাখা বাকী উপকরণ গুলো নিন। উপকরণ গুলো অল্প অল্প করে নিন এবং রুটি বানিয়ে নিন। রুটি গুলো ছোট ছোট চারকোণা নিমকি এর মতো করে কেটে নিন। একটি পাত্রে পরিমাণ মতো তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে নিমকি গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে তুলে নিন। 

 এরপর একটি পাত্রে নিমকি ও বিস্কুট পিঠা গুলো সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন মজাদার রেসিপি। 

Comments