ঝিঙা দিয়ে গলদা চিংড়ি রান্নার রেসিপি

গলদা চিংড়ি আমাদের প্রিয় মাছ। এই চিংড়ি মাছ পছন্দ করে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। তাছাড়া এই মাছটি খেতে খুবই সুস্বাদু। তাই ভোজন বিলাসি মানুষেরা এটা খুবই পছন্দ করে। গলদা চিংড়ি দিয়ে যে রান্নায় করা হোক না কেনো তা হয়ে ওঠে খুবই সুস্বাদু। তাছাড়া গলদা চিংড়ি মাছ দিয়ে ঝিঙা রান্নার জুড়ি মেলা ভার। তাছাড়া গলদা চিংড়ি ও ঝিঙাতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ও মিনারেল। যা আমাদের শরীরকে সব সময় সুস্থ সবল রাখতে সাহায্য করে। গলদা চিংড়িতে প্রচুর পরিমানে ভিটামিন ই, প্রোটিন, মিনারেলস ও সেলোনিয়াম পাওয়া যায়। যা আমাদের শরীরের ক্যান্সার কোষকে ধ্বংস করতে সক্ষম এবং হার্ট ভালো রাখতে সাহায্য করে। তাছাড়া চোখের দৃষ্টি শক্তির জন্য চিংড়ি মাছ খুবই উপকারী। নিয়মিত এই চিংড়ি মাছ খেলে চোখের সকল প্রকার রোগ প্রতিরোধ করে। ঝিঙাতে ভিটামিন এ, ক্যালসিয়াম ও পটাশিয়াম রয়েছে। এটি হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। হৃদরোগ প্রতিরোধ করে এবং রক্তনালি সকল প্রকার সমস্যা দূর করে। তাই আপনারা আজই জেনে নিন গলদা চিংড়ি দিয়ে দুটি মজাদার রেসিপি। 

 



 

  উপকরণ ঃ 

 

◾ গলদা চিংড়ি 

◾ ঝিঙা

◾ কাঁচা মরিচ 

◾ শুকনো মরিচ 

◾ পেঁয়াজ 

◾ রসুন 

◾ হলুদ 

◾ জিরা 

◾ লবণ

◾ তেল

 

Ingredients :

 

◾ Prawn

◾ Ridge Gourd

◾ Green Chilli

◾ Red Chilli

◾ Onion

◾ Garlic

◾ Turmeric

◾ Cumin

◾ Salt 

◾ Oil

 

প্রণালীঃ 

 

ঝিঙা দিয়ে গলদা চিংড়ি মাছ 

 

 

আপনার প্রয়োজন মতো গলদা চিংড়ি মাছ নিন। এই চিংড়ি মাছ গুলো ভালো করে বেছে নিন এবং মাছের গাঁয়ে যে শক্ত আবরণ আছে সেটি ফেলে দিন। চিংড়ি মাছ গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো ঝিঙা নিন। ঝিঙা গুলোর খোসা ছাড়িয়ে নিন এবং ছোট ছোট টুকরো করে কেটে নিন। পরিষ্কার পানি দিয়ে ঝিঙা গুলো ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে পরিমাণ মতো তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি গুলো ভাজা ভাজা হয়ে আসলে এর সাথে কাঁচা মরিচ বাটা, রসুন বাটা, জিরা বাটা, হলুদ গুড়া দিয়ে দিন এবং নাড়তে থাকুন। কিছুক্ষণ পর এর সাথে শুকনো মরিচ গুড়া ও পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং মসলা গুলো ভালো করে কষিয়ে নিন। এরপর গলদা চিংড়ি মাছ গুলো দিয়ে দিন এবং ভালো করে নাড়তে থাকুন। ১০ মিনিট পর এর মধ্যে ঝিঙা গুলো দিয়ে দিন এবং ভালো করে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর এর মধ্যে পরিমাণ মতো পানি যোগ করুন এবং পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট মতো রান্না করুন। রান্নাটি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

গলদা চিংড়ি ভুনা 

 

একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি গুলো ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে কাঁচা মরিচ বাটা, জিরা বাটা, রসুন বাটা, শুকনো মরিচ গুড়া, হলুদ গুড়া ও পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং মসলা গুলো ভালো করে কষিয়ে নিন। এরপর এর মধ্যে গলদা চিংড়ি মাছ গুলো দিয়ে দিন এবং নাড়তে থাকুন। ১০ মিনিট পর এর মধ্যে পরিমাণ মতো পানি যোগ করুন এবং পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট মতো রান্না করুন। রান্নাটি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

এরপর গলদা চিংড়ি ভুনা ও ঝিঙা দিয়ে গলদা চিংড়ি রান্নার রেসিপি দুটি ভাত এর সাথে সুন্দর করে সাজিয়ে খাওয়ার জন্য পরিবেশন করুন।

Comments