মিষ্টি কুমড়া ও আলু দিয়ে ডিম রান্না এবং লুচি তৈরির রেসিপি

 মিষ্টি কুমড়া ও আলু আমাদের সকলের কাছেই পরিচিত সবজি। এই সবজি গুলো দিয়ে মজার মজার রান্না করা যায়। তাছাড়া মিষ্টি কুমড়া খেতে খুবই সুস্বাদু হয়। এটি দিয়ে যে রান্নাই করা হোক না কেনো এর স্বাদ হয়ে ওঠে অতুলনীয়। তাছাড়া মিষ্টি কুমড়া ও আলু দিয়ে সুস্বাদু ডিম রান্নার জুড়ি মেলা ভার। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ও পুষ্টি উপাদান। যা আমাদের শরীর ও মন ভালো রাখতে সাহায্য করে। আলুতে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন। যা আমাদের শরীরের রক্ত চাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাছাড়া আলু আমাদের ত্বকের উজ্জ্বল বাড়াতে সাহায্য করে। মিষ্টি কুমড়াতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ। যা আমাদের চোখের জন্য খুবই উপকারী। তাছাড়া এটি নিয়মিত খেলে আমাদের হার্ট ভালো থাকে এবং ওজন কমতে সাহায্য করে। ডিমে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন। যা আমাদের শরীরের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে এবং হাড় ও পেশি গঠনে সাহায্য করে। লুচি দিয়ে এই রান্না টি খেতে সবাই পছন্দ করে। তাছাড়া লুচিতে ও প্রচুর পরিমানে ভিটামিন ও পুষ্টি উপাদান। তাই আপনারা আজই জেনে নিন সুস্বাদু এই দুটি রান্নার রেসিপি। 

 


উপকরণ ঃ 

 

◾ মিষ্টি কুমড়া 

◾ আলু

◾ ডিম 

◾ বেসম

◾ চালের আটা 

◾ কাঁচা মরিচ 

◾ পেঁয়াজ

◾ হলুদ 

◾ জিরা

◾ দারুচিনি

◾ গোল মরিচ

◾ তেজপাতা 

◾ লবণ 

◾ তেল

 

Ingredients :

 

◾ Pumpkin

◾ Potato

◾ Egg

◾ Pulse Flour

◾ Flour

◾ Green Chilli

◾ Onion

◾ Turmeric

◾ Cumin

◾ Cinnamon

◾ Black Pepper

◾ Bay Leaf

◾ salt

◾ Oil 

 

প্রণালী ঃ 

 

প্রথমে আপনার প্রয়োজন মতো মিষ্টি কুমড়া ও আলু নিন। মিষ্টি কুমড়া ও আলু গুলোর খোসা ছাড়িয়ে নিন এবং ছোট ছোট টুকরো করে কেটে নিন। মিষ্টি কুমড়া ও আলু টুকরো গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এরপর আপনার প্রয়োজন মতো গোল মরিচ নিন। গোল মরিচ গুলো একটি পাত্রে নিন এবং ভালো করে ভেজে নিন। ভাজা গোল মরিচ গুলো শিলে বা মিক্সচারে দিয়ে ভালো করে গড়া করে নিন। গুড়া হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। আপনার প্রয়োজন মতো ডিম নিন। ডিম গুলো একটি পাত্রে ভেঙে নিন। এরপর এর সাথে পরিমাপ মতো গোল মরিচ গুড়া ও বেসম দিয়ে দিন এবং উপকরণ গুলো ভালো করে মাখিয়ে নিন। এরপর একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর ডিম গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে । এরপর ভাজা ডিম গুলো ছোট ছোট টুকরো করে কেটে রাখুন। একটি পাত্রে পরিমাণ মতো তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি গুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে জিরা গুড়া, তেজপাতা,দারচিনি, হলুদ গুড়া ও পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং মসলা গুলো একটু ভালো করে কষিয়ে নিন। এরপর এর মধ্যে আলু টুকরো গুলো দিয়ে দিন এবং নাড়তে থাকুন। ৫ মিনিট পর এর মধ্যে মিষ্টি কুমড়া টুকরো গুলো দিয়ে দিন এবং নাড়তে থাকুন। ১০ মিনিট পর এর সাথে পরিমাণ মতো পানি যোগ করুন এবং পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট মতো জ্বাল দিতে থাকুন। ঢাকনাটি তুলে নিন এবং এর মধ্যে ভাজা ডিমের টুকরো গুলো দিয়ে দিন। এরপর এর সাথে পরিমাপ মতো ভাজা জিরা যোগ করুন এবং নাড়তে থাকুন। ১৫ মিনিট মতো রান্না করুন। রান্নাটি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

আপনার প্রয়োজন মতো চালের আটা নিন। এর মধ্যে পরিমাপ মতো লবণ ও তেল নিন এবং ভালো করে মাখিয়ে নিন। এরপর এর মধ্যে পরিমাণ মতো পানি যোগ করুন এবং উপকরণ গুলো হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর মাখিয়ে রাখা উপকরণ গুলো গোল গোল করে নিন এবং ছোট ছোট রুটির মতো বানিয়ে নিন। একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে রুটি গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে লুচি গুলো একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

এরপর  মিষ্টি কুমড়া ও আলু দিয়ে ডিম রান্না এবং লুচি গুলো একটি পাত্রে সুন্দর করে সাজিয়ে খাওয়ার জন্য পরিবেশন করুন। 

Comments