মিষ্টি কুমড়া ও পুঁইশাক দিয়ে ইলিশ মাছের রেসিপি

 মিষ্টি কুমড়া ও পুঁইশাক আমাদের সকলের কাছেই পরিচিত একটি সবজি। এই দুটি সবজি একত্রে রান্না করলে এর স্বাদ আরো বেড়ে যায়। আর সেই সাথে যদি থাকে ইলিশ মাছ তাহলে তো আর কোনো কথাই থাকে না। তাছাড়া এগুলোতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ও পুষ্টি উপাদান। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ করে থাকে। পুঁইশাকে রয়েছে ভিটামিন এ, বি, সি, ক্যালসিয়াম ও আয়রন। যা আমাদের শরীরের ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করে। এটি অ্যাজমার হতে দেয় না এবং আমাদের শরীরের হাড়ের ক্ষয় রোধ করে। তাছাড়া পুঁইশাক ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী। কারণ এটি ডায়াবেটিস রোগ প্রতিরোধ করতে সক্ষম। মিষ্টি কুমড়াতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, বি, সি, ই, ক্যালসিয়াম, পটাশিয়াম ও আয়রন। এটি আমাদের শরীরের ক্যান্সারের ঝুঁকি কমায় এবং ওজন কমাতে সাহায্য করে। তাছাড়া মিষ্টি কুমড়া আমাদের ত্বক ও চুল সুন্দর করতে সাহায্য করে এবং হার্টকে সুস্থ রাখে। ইলিশ মাছের উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। এতে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন ও ভিটামিন এ। যা আমাদের চোখের সকল প্রকার সমস্যা দূর করে এবং চোখ ভাল রাখে। তাছাড়া ইলিশ মাছ আমাদের হাড় গঠনে বিশেষ ভূমিকা পালন করে। আমরা অনেকেই পুঁইশাক ও মিষ্টি কুমড়া রান্না করে খেয়ে থাকি। কিন্তু ইলিশ মাছ দিয়ে কিভাবে রান্না করতে হয় তা আমাদের অনেকের কাছেই অজানা। তাই আপনারা আজই জেনে নিন সুস্বাদু দুটি রেসিপি।

 


 

  উপকরণ ঃ 

 

◾ ইলিশ মাছ 

◾ মিষ্টি কুমড়া 

◾ পুঁইশাক 

◾ কাঁচা মরিচ 

◾ পেঁয়াজ 

◾ রসুন

◾ হলুদ

◾ জিরা

◾ সরিষা

◾ লবণ 

◾ তেল

 

Ingredients :

 

◾ Hilsa Fish

◾ Pumpkin

◾ Basella

◾ Green Chilli

◾ Onion

◾ Garlic

◾ Turmeric

◾ Cumin

◾ Mustard 

◾ Salt

◾ Oil

 

প্রণালী ঃ 

 

মিষ্টি কুমড়া ও পুঁইশাক দিয়ে ইলিশ মাছ

 

প্রথমে আপনার প্রয়োজন মতো ইলিশ মাছ নিন। ইলিশ মাছ গুলোর আঁশ ছাড়িয়ে নিন এবং পেট কেটে ভিতরের অংশ গুলো ফেলে দিন। মাছ গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন এবং পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো পুঁইশাক নিন। পুঁইশাক গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন এবং পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো মিষ্টি কুমড়া নিন। মিষ্টি কুমড়া গুলোর খোসা ছাড়িয়ে নিন এবং ছোট ছোট টুকরো করে কেটে নিন। পরিষ্কার পানি দিয়ে মিষ্টি কুমড়া গুলো ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো পেঁয়াজ নিন এবং পেঁয়াজ গুলো কুচি কুচি করে কেটে নিন। আপনার প্রয়োজন মতো কাঁচা মরিচ, জিরা ও সরিষা নিন। এগুলো শিলে বা মিক্সচারে দিয়ে পেষ্ট বানিয়ে নিন। একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি গুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর সাথে কাঁচা মরিচ কুচি, জিরা বাটা, রসুন কুচি, কাঁচা মরিচ বাটা, হলুদ গুড়া ও পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং সামান্য পানি যোগ করুন। মসলা গুলো ভালো করে কষিয়ে নিন। এরপর প্রয়োজন মতো ইলিশ মাছের টুকরো গুলো দিয়ে দিন এবং ভালো করে নাড়তে থাকুন। ৫ মিনিট পর এর মধ্যে মিষ্টি কুমড়া টুকরো গুলো দিয়ে দিন এবং নাড়তে থাকুন। ১০ মিনিট পর পুঁইশাক টুকরো গুলো দিয়ে দিন এবং ভালো করে নাড়তে থাকুন। এরপর পরিমাণ মতো পানি যোগ করুন এবং পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৩০ মিনিট মতো রান্না করুন। রান্নাটি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। 

 

ইলিশ মাছ রেসিপি 

 

আপনার প্রয়োজন মতো ইলিশ মাছের টুকরো গুলো নিন। মাছের টুকরো গুলোতে ভালো করে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। একটি পাত্রে তেল গরম করে নিন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে ইলিশ মাছের টুকরো গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। মাছ গুলো ভাজা হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। একটি পাত্রে পরিমাণ মতো তেল নিন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিন। পেঁয়াজ কুচি গুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে এর মধ্যে কাঁচা মরিচ বাটা, জিরা বাটা, রসুন বাটা, হলুদ গুড়া ও পরিমাপ মতো লবণ দিয়ে মসলা গুলো ভালো করে কষিয়ে নিন। কিছুক্ষণ পর এর মধ্যে সরিষা বাটা গুলো দিয়ে দিন এবং ভালো করে নাড়তে থাকুন। এরপর এর মধ্যে ইলিশ মাছের মাথা গুলো দিয়ে দিন এবং নাড়তে থাকুন। ১০ মিনিট পর এর মধ্যে ভাজা মাছ গুলো দিয়ে দিন এবং পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট মতো রান্না করুন। রান্নাটি নামিয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

এরপর ভাত এর সাথে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন ইলিশ মাছ এবং মিষ্টি কুমড়া ও পুঁইশাক দিয়ে ইলিশ মাছের মজাদার রেসিপি। 

Comments