ব্যাম্বো চিকেন বিরিয়ানি রেসিপি

 আমরা সকলেই অনেক রকমের রান্না জানি। আর এই সকল রান্না বান্না আমরা হাঁড়ি বা কড়াইতে করে থাকি। কিন্তু আপনারা কি জানেন বাঁশের ভিতর দিয়ে সুস্বাদু সকল রান্নাই করা যায় এবং এই সকল রান্নার স্বাদ হয় অতুলনীয়। আমরা সকলেই বিরিয়ানি ও মাংস রান্না খেয়েছি। এই রান্না দুটি খেতে খুবই সুস্বাদু হয়। তাছাড়া এগুলোতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ও পুষ্টি উপাদান। যা আমাদের শরীরকে সুস্থ সবল রাখতে সাহায্য করে। মাংসে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন ও ভিটামিন। এটি খেলে আমাদের শরীরের ক্যান্সার কোষকে ধ্বংস করতে সাহায্য করে এবং হার্টকে সুস্থ রাখে। তাছাড়া আমাদের রক্ত সল্পতার অভাব পূরণ করে এবং হাড় ও দাঁত মজবুত রাখতে সাহায্য করে। বিরিয়ানি ও মুরগির মাংস আমার প্রতিনিয়ত হয়তো হাঁড়ি বা কড়াইতে রান্না করে থাকি। কিন্তু বাঁশের ভিতর দিয়েও যে এগুলো মজাদার রান্না করা যায় তা আমাদের অনেকের কাছেই অজানা। তাই আর দেরি না করে আপনার আজই জেনে নিন সুস্বাদু মুরগির মাংস ও বিরিয়ানি রান্নার রেসিপিটি।

 


 

  উপকরণ ঃ 

 

◾ চাল

◾ মুরগির মাংস

◾ কাঁচা মরিচ 

◾ পেঁয়াজ 

◾ রসুন

◾ হলুদ 

◾ জিরা 

◾ আদা

◾ এলাচ 

◾ দারুচিনি 

◾ চালের আটা 

◾ ধনিয়া পাতা 

◾ লবণ 

◾ তেল

 

Ingredients :

 

◾ Rice

◾ Chicken

◾ Green Chilli

◾ Onion

◾ Garlic

◾ Turmeric

◾ Cumin

◾ Ginger

◾ Cardamom

◾ Cinnamon

◾ Flour

◾ Coriander Leaf

◾ Salt

◾ Oil

 

প্রণালী ঃ 

 

 প্রথমে আপনার প্রয়োজন মতো বাঁশ কেটে নিন। বাঁশ গুলো পরিমাপ করে ছোট ছোট টুকরো করে কেটে নিন ( বাঁশের টুকরার এক দিক যেনো বন্ধ থাকে সেদিকে লক্ষ রাখবেন। )। বাঁশের টুকরো গুলোর ভিতরে পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো চালের আটা নিন। আটা গুলো পানি দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন। আপনার প্রয়োজন মতো মুরগির মাংস নিন। মুরগির মাংস গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। পরিষ্কার পানি দিয়ে মাংস গুলো ভালো করে ধুয়ে নিন। আপনার প্রয়োজন মতো ধনিয়া পাতা নিন এবং এগুলো কুচি কুচি করে কেটে রাখুন। আপনার প্রয়োজন মতো পেঁয়াজ নিন এবং পেঁয়াজ গুলো কুচি কুচি করে কেটে নিন। এরপর একটি পাত্রে মাংস গুলো নিন। এর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ বাটা, রসুন বাটা, জিরা বাটা, আদা বাটা, এলাচ, দারুচিনি, হলুদ গুড়া, ধনিয়া পাতা কুচি, লবণ ও পরিমাণ মতো তেল দিয়ে দিন এবং মাংস গুলো হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর বাঁশের টুকরো গুলো নিন এবং মাখিয়ে রাখা অর্ধেক মাংস বাঁশের মধ্যে দিয়ে দিন। এক টুকরো কলা পাতা নিন এবং এগুলো বাঁশের ভিতর দিয়ে দিন। এরপর মাখিয়ে রাখা আটা গুলো নিন এবং গোল করে বাঁশের মুখ বন্ধ করে দিন। বাঁশের টুকরো গুলো চুলার উপর বসিয়ে দিন এবং জ্বাল দিতে থাকুন। ১ ঘন্টা মতো রান্না করুন ( বাঁশ গুলো যতক্ষণ না ভালো করে পুড়ে যায় ততক্ষণ পর্যন্ত রান্না করুন )। রান্নাটি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

আপনার প্রয়োজন মতো চাল নিন। চাল গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এরপর বাকী অর্ধেক মাংস একটি পাত্রে নিন এবং এর মধ্যে চাল গুলো দিয়ে তৈরি। এর সাথে পরিমাপ মতো লবণ যোগ করুন এবং উপকরণ গুলো ভালো করে মাখিয়ে নিন। এরপর উপকরণ গুলো বাঁশের ভিতর দিয়ে দিন। এক টুকরো কলা পাতা নিন এবং এগুলো বাঁশের ভিতর দিয়ে দিন। এরপর মাখিয়ে রাখা আটা গুলো নিন এবং গোল করে বাঁশের মুখ বন্ধ করে দিন। বাঁশের টুকরো গুলো চুলার উপর বসিয়ে দিন এবং জ্বাল দিতে থাকুন। ১ ঘন্টা মতো রান্না করুন ( বাঁশ গুলো যতক্ষণ না ভালো করে পুড়ে যায় ততক্ষণ পর্যন্ত রান্না করুন।)। রান্নাটি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। 

 

এরপর রান্না দুটি একটি পাত্রে সুন্দর করে সাজিয়ে খাওয়ার জন্য পরিবেশন করুন। 

Comments