ফেঞ্চ ফ্রাই ও টমেটো কেচাপ তৈরির রেসিপি

 ফেঞ্চ ফ্রাই ও টমেটো কেচাপ কে আমরা বিদেশি খাবার হিসেবে জানি। এই খাবার সাধারণত বড় বড় হোটেল বা রেস্টুরেন্টে পাওয়া যায়। ফেঞ্চ ফ্রাই সাধারণত আলু দিয়ে তৈরি করা হয়। যার স্বাদ অতুলনীয়। তাই এটি ছোট বড় সকলেই খেতে পছন্দ করে। আর টমেটো কেচাপ সাধারণত টমেটো দিয়ে তৈরি করা হয়। এর স্বাদও অতুলনীয়। তাছাড়া ফেঞ্চ ফ্রাই ও টমেটো কেচাপ দিয়ে সকাল বা বিকেলের নাস্তাটি জমে ওঠে। বাড়িতে কোনো অতিথি আসলে এই খাবারটি সকলেই খেতে চায়।  তাছাড়া এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ও পুষ্টি উপাদান। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আলুতে সাধারণত রয়েছে শর্করা ও ভিটামিন। যা আমাদের হজম সাহায্য করে এবং হার্টকে সুস্থ রাখে। তাছাড়া টমেটোতে রয়েছে ভিটামিন সি। যা আমাদের হাড় ও দাঁত গঠনের জন্য খুবই উপকারী। তাছাড়া টমেটো খেলে আমাদের ত্বক ভালো থাকে। তাই বাড়িতে আলু ও টমেটো থাকলে খুব সহজেই এই খাবারটি বানিয়ে ফেলতে পারেন। তাই আপনারা আজই জেনে নিন সুস্বাদু ফেঞ্চ ফ্রাই ও টমেটো কেচাপ তৈরির রেসিপিটি।

 


 

উপকরণ ঃ 

 

 ◾ আলু

◾ টমেটো 

◾ শুকনো মরিচ 

◾ রসুন 

◾ আদা

◾ লবঙ্গ 

◾ ভিনেগার 

◾ চিনি 

◾ লবণ 

◾ তেল

 

 Ingredients :

 

 ◾ Potato

◾ Tomato

◾ Red Chilli

◾ Garlic

◾ Ginger

◾ Clove

◾ Vinegar

◾ Sugar

◾ Salt

◾ Oil

 


 প্রণালী ঃ 

 

 টমেটো কেচাপ রেসিপি 

 

 প্রথমে আপনার প্রয়োজন মতো টমেটো নিন। টমেটো গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন এবং ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন এবং এর সাথে টমেটো টুকরো গুলো দিয়ে দিন। এরপর এর মধ্যে আদা কুচি, রসুন কুচি, লবঙ্গ ও পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং সমস্ত উপকরণ ভালো করে নাড়তে থাকুন। টমেটো গুলো ভালো করে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে রাখুন। এরপর সিদ্ধ করে রাখা টমেটো গুলো মিক্সচারে দিয়ে দিন এবং ভালো করে জুস বানিয়ে নিন। টমেটো জুস গুলো ছাঁকনি বা পরিষ্কার কাপড় দিয়ে ছেঁকে নিন। টমেটো জুস গুলো একটি পাত্রে নিন এবং জ্বাল দিতে থাকুন। এরপর এর সাথে পরিমাপ মতো চিনি ও শুকনো মরিচ গুড়া যোগ করুন এবং নাড়তে থাকুন। ১০ মিনিট পর এর সাথে পরিমাণ মতো ভিনেগার যোগ করুন এবং ভালো করে নাড়তে থাকুন। ১৫ মিনিট মতো রান্না করুন। রান্নাটি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। 

 

 

ফেঞ্চ ফ্রাই  রেসিপি 

 

 

প্রথমে আপনার প্রয়োজন মতো আলু নিন। আলু গুলো পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আলু গুলোর খোসা ছাড়িয়ে নিন এবং লম্বা লম্বা টুকরো করে কেটে নিন। আলু গুলো পরিষ্কার পানি দিয়ে আবারও ভালো করে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন। এর মধ্যে পরিমাপ মতো লবণ দিয়ে দিন এবং সাথে আলু টুকরো গুলোও দিয়ে দিন। আলু টুকরো গুলো সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে রাখুন। এরপর একটি পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে আলু টুকরো গুলো দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ফেঞ্চ ফ্রাই গুলো একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। 

 

 এরপর ফেঞ্চ ফ্রাই ও টমেটো কেচাপ একত্রে একটি পাত্রে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন। 

Comments